শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

সফল নেতৃত্ব বিকাশে কন্যাশিশুদের অধিকার রক্ষায় আরও প্রচেষ্টা চালাতে হবে: রাষ্ট্রপতি

Must read

টুডে বাংলাদেশ : রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন ভবিষ্যতের ‘স্মার্ট বাংলাদেশ’-এর সফল নেতৃত্ব বিকাশে কন্যাশিশুদের অধিকার রক্ষায় সবাইকে আরও সচেষ্ট হওয়ার আহ্বান জানান।

আজ জাতীয় কন্যা শিশু দিবস-২০২৩ উপলক্ষে এক বার্তায় তিনি এ আহ্বান জানান।

‘বিনিয়োগে অগ্রাধিকার, কন্যা শিশুর অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার জাতীয় কন্যা শিশু দিবস-2023 পালনের উদ্যোগকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘এই দিবস উপলক্ষে আমার আন্তরিক প্রীতি। এবং দেশের সব মেয়ে শিশুসহ সকল শিশুর জন্য ভালোবাসা’।

দেশকে সমৃদ্ধির সর্বোচ্চ শিখরে পৌঁছানোর জন্য একটি সুস্থ, সুন্দর, শিক্ষিত প্রজন্ম অপরিহার্য উল্লেখ করে মোঃ সাহাবুদ্দিন বলেন, একটি সুস্থ প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে সরকার প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা, পুষ্টি, চিকিৎসা, শিক্ষা নিশ্চিত করে। শিশুরা মায়ের গর্ভে থাকার সময় থেকে তাদের নিরাপত্তা ও সামাজিক সুরক্ষা করে যোগ্য নাগরিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে নানা উদ্যোগ নিয়েছে। আজকের মেয়ে শিশুর মধ্যেই নিহিত রয়েছে আগামী দিনের আদর্শ মা। তাই কন্যাশিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বিভিন্ন আইন ও সুরক্ষা কর্মসূচি প্রণয়ন করেছে। একটি সুস্থ ভবিষ্যৎ প্রজন্ম গঠনের আশায় কন্যা শিশুর স্বাস্থ্য সুরক্ষায় বিনিয়োগ বাড়ানো হয়েছে। উপবৃত্তির সুযোগসহ যুগোপযোগী শিক্ষার সুযোগ বাড়ানো হয়েছে।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে নাগরিকদের যোগ্য করে তুলতে পাঠ্যপুস্তকে তথ্যপ্রযুক্তি শিক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে। তাছাড়া বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কর্মকাণ্ডে মেয়ে শিশুদের সম্পৃক্ত করার মাধ্যমে দেশের তৃণমূল পর্যায়ের মেয়ে শিশুরা তাদের অধিকার সম্পর্কে শিক্ষিত ও সচেতন হচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, সরকারি-বেসরকারি বিভিন্ন পদক্ষেপের কারণে দেশে মেয়েদের শিক্ষার হার বৃদ্ধির পাশাপাশি বাল্যবিবাহ ও যৌতুকের হার কমেছে। মেয়ে শিশুরা খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণ করে ঈর্ষণীয় সাফল্য দেখাচ্ছে।

এছাড়াও তারা বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার সাথে দায়িত্ব পালন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ফলে লিঙ্গ সমতার দিক দিয়ে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল।

মো: সাহাবুদ্দিন বলেন, ‘মেয়েদের জন্য বিনিয়োগই হবে সঠিক বিনিয়োগ। কারণ আজকের মেয়ে শিশু একটি শিক্ষিত পরিবার গড়ে তুলতে পারবে এবং ভবিষ্যতে বিশ্ব সমাবেশে নেতৃত্ব দিতে সক্ষম শিশু। ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশের সফল নেতৃত্ব গড়ে তুলতে আমরা মেয়ে শিশুদের অধিকার রক্ষায় আরও তৎপর হব-এটাই সবার প্রত্যাশা।

তিনি জাতীয় কন্যা শিশু দিবস-২০২৩ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।

তারিখঃ ২৯ সেপ্টেম্বর, ২০২৩ইং।

- Advertisement -

More articles

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisement -

Latest article